cherry-the-food-citi

Cherry-চেরি একটি অনন্যগুন সম্পন্ন একটি ফল। যা মুলত কাজ করে যারা insomnia রোগ সহ,চুল পরা,হাই ব্লাড প্রেশার,ওজন কমাতে, তকের উজ্জ্বলতা রক্ষায় এই ফল এর জুড়ি মেলা ভার। আসুন জেনে নিই ডায়েটে চেরি রাখলে এর সুফলগুলো কী সে সম্পর্কে।

. গভীর ঘুমছোট এই ফলটিতে আছে মেলাটোনিন উপাদান যা ঘুমের সাইকেলকে কার্যক্ষম রাখে। প্রাকৃতিকভাবে তৈরি আমাদের শরীরের দেহঘড়িকে নিয়ন্ত্রণ করে। তাই অনিদ্রা দূর করার একটি প্রাকৃতিক ওষুধ এটি।

. ব্যায়ামের পর মাংসপেশী পুনরুদ্ধার: আপনি যদি নিয়মিত ব্যায়াম করেন তাহলে অবশ্যই আপনাকে ডায়েট লিস্টে চেরি রাখতে হবে। কারণ হিসেবে পুষ্টিবিদরা জানান, চেরিতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট এবং এন্টি ইনফ্লেমেটরি উপাদান মাংসপেশীর হারানো শক্তিকে ফিরিয়ে আনতে সাহায্য করে। শারীরিক ফিটনেসের জন্য এই ফলকে একটি সুপার ফুড হিসেবে ধরা হয়।

. কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমায়: চেরিতে উপস্থিত অ্যান্টি অক্সিডেন্ট রক্তচাপ নিয়ন্ত্রণ করে। এছাড়া শরীরের খারাপ কোলেস্টেরল কমাতে এবং প্রদাহ সৃষ্টি করতে পারে এমন ফ্রি radical গুলোর বিরুদ্ধে লড়াই করতে কার্যকরী ভূমিকা রাখে চেরি। এতে হৃদরোগ স্ট্রোকের ঝুঁকিও কমে।

. ওজন কমাতেচেরি খারাপ কোলেস্টেরল, রক্তে শর্করার মাত্রা এবং রক্তচাপ কমাতে সাহায্য করে। এই ফলটি হাড় জয়েন্টের উপর চাপ কমাতে কার্যকরী।  ক্যালোরি কম এবং পানির পরিমাণ বেশি হওয়ায় এই ফল ওজন কমাতে একটি চমৎকার খাবার।

. উজ্জ্বল ত্বকচেরিতে উপস্থিত অ্যান্টি অক্সিডেন্ট ফ্রি radical এর বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। ত্বককে নিস্তেজ এবং প্রাণহীন করে তোলা ত্বকের বাদামি দাগ দূর করে। চেরির রসের সঙ্গে মধু মিশিয়ে ত্বকে ম্যাসাজ করলে সবচেয়ে ভালো ফলাফল পাওয়া যায়।

. চুলের সুস্বাস্থ্য রক্ষায়বিদেশি এই ফলে রয়েছে ভিটামিন বি এবং সি। চুলের স্বাস্থ্য রক্ষায় এটি কার্যকরী ভূমিকা রাখে। চুলের ফলিকল সেল বৃদ্ধিতে, মাথার ত্বকের সঠিক গঠনে এবং আগা ফাটা রোধ করতে এই ফলের জুরি নেই। চুলের রুক্ষতা ঘুচিয়ে সিল্কিভাব ফিরিয়ে আনতে নিয়মিত চেরি খাওয়ার অভ্যাস করতে পারেন।

চেরি ফল কিনতে ভিজিট করুন-Cherry (USA) | The Food Citi 

 

Tags:

The Food Citi

See all author post

Leave a Comment

0
X