cherry-the-food-citi

দেশি-বিদেশি সব ধরনের ফলই আমাদের শরীরের জন্য দারুণ উপকারি। তেমনি এক ধরনের ফল চেরি। এই ফল মূলত সৌন্দর্য বৃদ্ধি করার জন্য চাষ করা হয়। তবে পুষ্টিগুণ বেশি থাকায় এটাকে বর্তমানে বানিজ্যিকভাবে চাষ করা হয়ে থাকে।

তাহলে জেনে নেয়া যাক চেরি ফলের উপকারিতা:

১০০ গ্রাম চেরি ফলে যে সকল উপাদান থাকে তার মধ্যে থাকে শর্করা প্রায় ১২ গ্রাম, চিনি সাড়ে ৮ গ্রাম, খাদ্য ফাইবার ১ দশমিক ৬ গ্রাম, প্রোটিন ১ গ্রাম, ভিটামিন সি থাকে ১৫ গ্রাম, ক্যালসিয়াম ১৬ গ্রাম, ম্যাগনেসিয়াম ৯ গ্রাম, পটাসিয়াম ১৭৫ মিলিগ্রাম। এছাড়াও অনেক ধরনের উপাদান থাকে চেরি ফল যা আমাদের স্বাস্থ্য নানা রোগ প্রতিরোধ করে থাকে।

১. চেরি ফলে ভিটামিন-সি রয়েছে। দেহের কোন অংশে কেটে গেলে সেটার ক্ষত পূরণে অসাধারন ভুমিকা পালন করে থাকে।

২. পটাসিয়াম উচ্চ রক্তচাপ কমাতে সহায়তা করে থাকে। চেরি ফলে রয়েছে প্রচুর পরিমানে পটাসিয়াম যার পরিমান প্রায় ১৭৫ মিলিগ্রাম। যাদের রক্ত চাপ রয়েছে তারা নিয়মিত চেরি ফল খাওয়ার উপকারিতা পাবেন।

৩. চেরি ফল ডায়াবেটিস রোধ করে থাকে।

৪. চেরি ফল দেহে রক্ত সঞ্চালনে সহায়তা করে থাকে। হার্টের রোগ রয়েছে যাদের তাদের জন্য চেরি ফলের উপকারিতা অনেক।

৫. চেরি ফল উচ্চ ফাইবার যুক্ত ফল, ফলে যাদের কোষ্ঠ্যকাঠিন্য রয়েছে তাদের এই ফলের উপকারিতা অনেক।

৬. ক্যান্সার প্রতিরোধ করে থাকে চেরি ফল। নিয়মিত চেরি ফলে খাওয়ার কারণে দেহে যে মরা সেল বা কোষ থাকে সেটা শক্তিতে পরিণত করে থাকে।

৭. চেরি ফলের অন্যতম উপকারিতার দিক হলো বলিরেখা প্রতিরোধ করে থাকে। কোষের ক্ষয় রোধ করে থাকে। মেয়েরা নিয়মিত চেরি ফল খাওয়ার কারনে নিজের ত্বকের উজ্জ্বলতা ধরে রাখে, নিজেকে বুড়িয়ে হতে দেয় না সহজে।

৮. ওজন বৃদ্ধির অন্যতম কারণ চর্বি। চর্বি জমা হলে ওজন বাড়তে থাকে। নিয়মিত চেরি ফল খেলে পেটে চর্বি জমা রোধে সহায়তা করে।

To Buy Cherry (USA) Visit:- Cherry (250g)

Tags:

The Food Citi

See all author post

Leave a Comment

0
X